শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৫:৫৮ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

মদিনায় বিশ্বনবির আগমনের আগে জুমআর নামাজ

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ১ ডিসেম্বর, ২০১৬

ধর্ম ডেস্ক : রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মদিনায় যাওয়ার পর সর্বপ্রথম মসজিদে কুবায় জুমআ’র নামাজ আদায় করেন। কিন্তু তিনি মদিনায় যাওয়ার আগেই জুমআ’র নামাজ অনুষ্ঠিত হয়। যা ঐতিহাসিক ইবনে ইসহাক ঘটনাটি বর্ণনা করেনে। বণনাটি তুলে ধরা হলো-

ঐতিহাসিক ইবনে ইসহাক আব্দুর রাহমান বিন কাব বিন মালেক থেকে বর্ণনা করেন যে, তিনি বলেন, ‘আমার পিতা অন্ধ হয়ে গেলে আমিই তাঁকে নিয়ে নামাজে যেতাম। আমি যখন তাঁকে নিয়ে জুমআ’র নামাজে যেতাম তখন তিনি জুমআ’র আজান শুনে আবু উমামাহ আসআদ বিন যুরারার জন্য ক্ষমা প্রার্থনা করতেন।

আমি যখন তাঁর কাছ থেকে আসআদের জন্য ক্ষমা প্রার্থনার কথা শুনতাম তখন মনে মনে স্থির করতাম যে, অবশ্যই এ ব্যাপারে আমি তাকে জিজ্ঞেস করবো, কেন তিনি তার জন্য দোয়া করেন।

সুতরাং এক জুমআর দিন তিনি আসআদের জন্য দোয়া করার সময় তাঁকে জিজ্ঞেস করলাম, হে আমার পিতা! প্রত্যেক জুমআ’র আজান শুনেই আপনি আসআদ বিন যুরারার জন্য ক্ষমা প্রার্থনা করেন কেন?

তিনি বললেন, হে বৎস্য! শুন, আল্লাহর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মদিনায় আগমণের আগে আসআদ (রাদিয়াল্লাহু আনহু) আমাদেরকে সর্বপ্রথম বনি বায়াদার অর্ন্তগত ‘হাযমুন নাবিত’নামক স্থানে জুমআ’র নামাজে একত্রিত করেছিলেন। আর এই স্থানটিকে ‘নাকিউল খাযমাত’ বলা হয়।

আব্দুর রাহমান বিন কাব বলেন, আমি তাঁকে জিজ্ঞেস করলাম, আপনারা সেদিন সংখ্যায় কতজন ছিলেন? তিনি বললেন, চল্লিশজন পুরুষ।

অন্য বর্ণনায় এসেছে- হজরত আবদুল্লাহ ইবনে আব্বাস ও আবু মাসউদ আনসারি রাদিয়াল্লাহু আনহুমের বর্ণনা থেকে জানা যায়, হিজরতের কিছুকাল পূর্বে মক্কা নগরীতে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ওপর জুমআর নামাজ ফরজ হওয়ার বিধান নাজিল হয়। কিন্তু সে সময় তিনি এ নির্দেশের ওপর আমল করতে পারতেন না। কারণ মক্কায় সামষ্টিক কোনো ইবাদাত করা সম্ভব ছিল না। তাই যেসব সাহাবি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের আগে মদিনায় হিজরত করেছিলেন, তিনি তাদের নির্দেশ পাঠিয়েছিলেন যে, তারা যেন সেখানে জুমআ কায়েম করে। অতএব প্রথম দিকে হিজরতকারীদের নেতা হজরত মুসআব ইবনে উমায়ের ১২ জন লোক নিয়ে মদিনায় প্রথম জুমআর নামাজ আদায় করেন। (তাবারানি, দারু কুতনি)

অতঃপর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মদিনায় হিজরত করে আসার পর কুবায় সোম, মঙ্গল, বুধ এবং বৃহস্পতিবার এই চার দিন অবস্থান করেন। কুবার অধিবাসীদের জন্য তাদের মসজিদ নির্মাণ করান।

জুমআর দিন তিনি কুবা থেকে বের হলেন। বনি সালেম বিন আওফ গোত্রের নিকট আসতেই জুমআ’র নামাজের সময় হয়ে গেল। সেখানের উপত্যকায় অবস্থিত মসজিদেই তিনি মদিনায় প্রথম জুমআর নামাজ আদায় করেন। এটি ছিল মসজিদে নবরি নির্মাণ করার আগের ঘটনা।

যারা দুনিয়ায় মসজিদ নির্মাণ করে জুমআ এবং পাঞ্জেগানা নামাজের ব্যবস্থা করেন। তাদের জন্য দোয়া করা প্রত্যেক মুসলমানের কর্তব্য। যেমনটি করেছিলেন আবদুর রহমান বিন কা’ব বিন মালেক রাদিয়াল্লাহু আনহুর বাবা। তিনি প্রথম জুমআ আদায়ের একত্রকারী হজরত আসআদ বিন যুরারার জন্য দোয়া করেছিলেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!