JavaScript must be enabled in order for you to see "WP Copy Data Protect" effect. However, it seems JavaScript is either disabled or not supported by your browser. To see full result of "WP Copy Data Protector", enable JavaScript by changing your browser options, then try again.
logo shaistaganj
,
sanvi stor
সংবাদ শিরোনাম :
«» নূরপুরে জনতার হাতে ডাকাত আটক, পুলিশে সোপর্দ «» বানিয়াচংয়ে জাবি ছাত্রসহ সাগর দিঘিতে ও পুকুরে গোসল করতে ২ জনের মৃত্যু «» জেলা গোয়েন্দা পুলিশের অভিযানে মরণ নেশা ইয়াবাসহ ব্যবসায়ী সোহেল আটক «» শায়েস্তাগঞ্জে বিউটি হত্যা মামলার চার্জশীট ॥ ভারাটে খুনী পলাতক «» হবিগঞ্জে ৩ ব্যবসা প্রতিষ্ঠানকে ২০ হাজার টাকা জরিমানা «» ঝড়-তোফানে ৫০ বছরের আম গাছটি একাংশ ভেঙ্গে পড়ে : সুরাবই গ্রামের একাংশ বিদ্যুৎবিহীন অবস্থায় আছে «» একটি শোক সংবাদ «» ঈদুল আজহা উপলক্ষে শায়েস্তাগঞ্জের মার্কেটগুলোতে কেনাকাটার ধূম «» বাহুবলে গরু কেনা নিয়ে দুর্বৃত্তের ছুরিকাঘাতে প্রবাসী নিহত «» হবিগঞ্জের ব্যবসায়ী গৌরাঙ্গ হত্যাকান্ড আদালতে ঘাতকের স্বীকারোক্তি

ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

0d08fb029c9d15e2846b8cf08338fb81-57129f51e67cc

স্টাফ রিপোর্টার ॥ ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম এবং মুক্তিযুদ্ধের ইতিহাসে অনন্য এক দিন।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে এই দিনে মেহেরপুরের বৈদ্যনাথতলা গ্রামের আম্রকাননে স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করে। পরে এই বৈদ্যনাথতলাকেই ঐতিহাসিক মুজিবনগর হিসেবে নামকরণ করা হয়। এর আগে ১৯৭১ সালের ২৫শে মার্চ কালরাতে পাকিস্তানি হানাদার বাহিনী নিরস্ত্র বাঙালির ওপর বর্বরোচিত হামলা চালানোর পর ২৬শে মার্চের প্রথম প্রহরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার ঘোষণা দেন।

এরই ধারাবাহিকতায় নির্বাচিত জাতীয় পরিষদে আওয়ামী লীগের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠ নির্বাচিত প্রতিনিধিরা ১০ই এপ্রিল মেহেরপুরের সীমান্তবর্তী এলাকার মুক্তাঞ্চলে এক বিশেষ অধিবেশনে মিলিত হন এবং স্বাধীন-সার্বভৌম গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার গঠন করেন। এই অধিবেশনে বাংলাদেশের স্বাধীনতার ঘোষণাপত্র অনুমোদন ও বাংলাদেশের সাড়ে সাত কোটি মানুষের অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে রাষ্ট্রপতি, সৈয়দ নজরুল ইসলামকে উপ-রাষ্ট্রপতি এবং তাজউদ্দিন আহমদকে প্রধানমন্ত্রী করে গঠিত হয় বাংলাদেশ সরকার। রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানের কারাগারে বন্দি থাকায় তার অনুপস্থিতিতে উপ-রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলামকে ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি করা হয়।

১৭ই এপ্রিল মুজিবনগর সরকার আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করে। ওই দিন ঘোষিত ঘোষণাপত্রে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতা ঘোষণাকে দৃঢ়ভাবে সমর্থন ও অনুমোদন করা হয়। এ ছাড়া জেনারেল আতাউল গণি ওসমানীকে মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক এবং মেজর জেনারেল এম এ রব চিফ অব স্টাফ নিযুক্ত হন। পরের দিন দেশ-বিদেশের পত্র-পত্রিকা এবং সংবাদ মাধ্যমে ১৭ই এপ্রিল শপথ গ্রহণের এই সংবাদ ফলাও করে ছাপা হয়।

Share Button

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *