JavaScript must be enabled in order for you to see "WP Copy Data Protect" effect. However, it seems JavaScript is either disabled or not supported by your browser. To see full result of "WP Copy Data Protector", enable JavaScript by changing your browser options, then try again.
logo shaistaganj
,
sanvi stor
সংবাদ শিরোনাম :

সুতাংয়ে পবিত্র আশুরা পালিত

৫৫৫৫

এস এইচ টিটু : ‘হায় হোসেন, হায় হোসেন’ ধ্বনিতে শোকাবহ হয়ে ওঠে প্রতিটি মোকাম।শায়েস্তাগঞ্জ উপজেলায় প্রতি বছরের ন্যায় যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্বীর্যের মাধ্যমে পবিত্র আশুরা পালিত হয়েছে। মুসলিম বিশ্বে কারবালার শোকাবহ ঘটনাকে ত্যাগ ও শোকের প্রতীক হিসেবে পালন করা হয়।

এছাড়াও ১০ মহরমে হজরত মুসা (আ.) ফেরাউনের জুলুম থেকে পরিত্রাণ লাভ করেছিলেন তাঁর অনুসারীদের নিয়ে নীল নদ পার হয়ে। তাঁদের পিছু নেওয়া ফেরাউন সদলবলে নীল নদে ডুবে যায়। এমন আরও অনেক তাৎপর্যময় ঘটনা ঘটেছিল এই দিনে। বিশ্বের মুসলমানদের কাছে এ দিনটি একদিকে যেমন শোকের, তেমনি হত্যা ও ষড়যন্ত্রের বিরুদ্ধে অবস্থান নেওয়ার চেতনায় উজ্জ্বল। তবে, মর্মান্তিক ঘটনাটি ঘটেছিল কারবালা প্রান্তরে।

কারবালার শোক ও স্মৃতিকে স্মরণ করে গতকাল শুক্রবার বিকালে শায়েস্তাগঞ্জ উপজেলার সুতাং বাজারে সুরাবই, পুরাসুন্দা, নুরপুর, পাঁচগাঁও, শৈলজুড়া, চন্ডিপুর, নছরতপুর, বারলারিয়া এ সকল গ্রাম থেকে তাজিয়া মিছিল নিয়ে সুতাং বাজারে একত্রিত হয়।

শানে পাঞ্জাতনগুলোতে কারবালার করুন মাতমে ভারী হয়ে উঠেছে এলাকার আকাশ-বাতাস। শিশু, কিশোর, বৃদ্ধ নারী-পুরুষ সবাই একত্রে মাতম করছেন পাক-পাঞ্জাতনের শানে।

এসময় বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও নানা পেশার নারী পুরুষের উপস্থিতি ছিলো লক্ষণীয়। কোন ধরনের অপ্রতিকর ঘটনা ছাড়াই শান্তিপুর্ণ ভাবে পবিত্র আশুরা উদযাপন করেছে স্বস্ব এলাকার মানুষ।

উপজেলার বিভিন্ন গ্রামে আশুরাকে কেন্দ্র করে শুরু হয়েছিল জারি-মাত্তম।যুবক থেকে বৃদ্ধ পযর্ন্ত গ্রামের মোকাম বাড়ীতে প্রতিদিনই জারি, মুর্ছিয়া, মাত্তম পালন করেছে।

Share Button

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *