শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৭:২৭ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

৪৭ বছরেও নির্মাণ হয়নি চরহামুয়ায় খোয়াই নদীর সেতু

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শনিবার, ২৬ জানুয়ারী, ২০১৯

শাহ্ মোস্তফা কামাল, শায়েস্তাগঞ্জ থেকে ॥ হবিগঞ্জ সদরের শায়েস্তাগঞ্জ উপজেলার ১০ নং লস্করপুর ইউনিয়নের চরহামুয়ায় খোয়াই নদীর একটি সেতুর অভাবে দুর্ভোগ পেহাচ্ছে ২ গ্রামের প্রায় ৪০ হাজার অধিবাসী। এই দুই গ্রামের মধ্যে দিয়ে বয়ে গেছে খোয়াই নদী।

এ দিকে শায়েস্তাগঞ্জ চরহামুয়া খোয়াই নদীর উপর সেতু নির্মাণ ৪৭ বছরেও হয়নি। মূলত খোয়াই নদীই এই দুই গ্রামকে দুভাগ করে রেখেছে। কিন্তু এখানে নেই পারাপারের কোন সেতু। একটি মাত্র সেতুর অভাবে স্কুল কলেজের শিক্ষার্থীরা, এলাকার বিভিন্ন শ্রেনি পেশার মানুষকে পড়তে হয় চরম দূর্ভোগে।

চরহামুয়া সহ আলাপুর এলাকাবাসি কেনাকাটা করতে হলে যেতে হয় শায়েস্তাগঞ্জসহ কটিয়াদি ও মিরপুর বাজারে। তা ছাড়া উপজেলার শতবর্ষী শায়েস্তাগঞ্জ উচ্চ বিদ্যালয়, বালিকা উচ্চ বিদ্যালয়, শায়েস্তাগঞ্জ ডিগ্রী কলেজ, মহিলা কলেজ সহ বিভিন্ন স্কুল কলেজ ব্যাংক হাসপতালে যেতে হলে এলাকাবাসিকে খোয়াই নদী পার হতে হয়। একটি মাত্র বাঁশের সাঁকো দিয়ে প্রতিদিন শতশত মানুষ পারাপার হচ্ছে জীবনের ঝুকি নিয়ে। চরহামুয়া এলাকাবাসিকে বর্ষার ভরা মৌসুমে নৌকায় নদী পার হতে হয়। কিন্তু বর্তমানে নদীতে যে পানি আছে তাতে ঠিক মত নৌকা চালানো যেমন অসম্ভব ঠিক তেমনি বাশেঁর সাকোঁ বা নৌকা ছাড়া পারাপার হওয়া ও সম্ভব নয়।

ফলে চরম দূর্ভোগে পরে ছাত্র-ছাত্রী সহ এলাকার সাধারণ মানুষ। তাই বাধ্য হয়ে এলাকার মানুষ নিজ উদ্যেগে তৈরী করেছে বাশেঁর সাকোঁ। বর্ষা মৌসুম শুরু হলে খেয়া ঘাটটিতে ইজারাদার নৌকা দিযে মানুষ পারাপার করে । আর এই বাশেঁর সাকোঁ দিয়েই জীবনের ঝুকি নিয়ে পার হয় ক্ষুদে ছাত্র/ছাত্রীরা। যেকোন সময় ঘটতে পারে মারাত্মক দূর্ঘটনা। স্থানীয় ভাবে তৈরী ঝুকি পূর্ণ বাশেঁর সাকোঁ পারাপার হওয়ার সময় অনেকেই দূর্ঘটনার কবলে পড়েছেন। খোয়াই নদীর উপর ব্রীজটি নির্মিত হলে পাল্টেযাবে নদীর উভয় পারের বসবাসরত ৪০ হাজার মানুষের জীবন ব্যবস্থা। জানা গেছে, এপর্যন্ত জনপ্রতিনিধিদের কাছ থেকে পেয়েছে শুধুই আশার বাণী। ফলে দীর্ঘ অপেক্ষার পর স্থানীয়রা নিজ উদ্যোগে নির্মাণ করেছে বাশেঁ সাকোঁ। কিছু দিন যেতে নাযেতেই সেই সাকোঁ নড়বড়ে ও ঝুঁকি পূর্ণ হয়ে পড়ে।

শায়েস্তাগঞ্জ পৌরশহর থেকে দেড় কিলোমিটার দূরে অবস্থিত খোয়াই নদীর খেয়াঘাট। চরহামুয়া, বনগাঁও, নোয়াবাদ, বাতাসর, কলিমনগর, সুঘরসহ ২০ গ্রামের শত-শত স্কুল কলেজের ছাত্র/ছাত্রী ব্যবসায়ীসহ প্রতিদিন শায়েস্তাগঞ্জে আসতে হয়। জীবনের ঝুঁকি নিয়ে এই নড়বড়ে সাকোঁ দিয়েই পারাপার হতে হয় শত-শত লোকজনকে।

অন্য দিকে এখানে সেতু না থাকায় সংশ্লিষ্ট গ্রামগুলোর কৃষকদের উৎপাদিত কৃষিপণ্যে ন্যায্যমুল্য পাচ্ছেন না তারা । তাছাড়া মুমুর্ষু রোগীর জরুরী চিকিৎসার প্রয়োজন হলেও এই সাঁকো বা নৌকাই গ্রামের মানুষ গুলোর এক মাত্র সহায়ক। নাম প্রকাশে অনিচ্ছুক শাহ্ জালাল উচ্চ বিদ্যালয়ের জনৈক শিক্ষক বলেন, ওই সাঁকো পার হওয়ার সময় অনেক শিশু নীচে পড়েগিয়ে মারাত্মক আহত হয়েছে। অনেকেরই বই খাতা পত্র পানীতে ভিজে নষ্ট হয়ে গেছে।

সেতুর জন্য সংশ্লিষ্ট দপ্তরে এলাকাবাসীসহ বহুবার আবেদন করেছি। স্থানীয় বাসিন্দা মোঃ কামাল মিয়া(৩৫) মোঃ হরমত আলী(৪০) বলেন, নির্বাচন আসলে আমাদের কদর বাড়ে। প্রাথীরা সেতুটি তৈরীর প্রতিশ্রুতি দেন। ভোট নেওয়ার পর সেতুতো দূরের কথা এলাকাবাসীর কোন খোঁজ খবরই কেউ রাখেননা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!