শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৮:৩৪ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

বানিয়াচংয়ে চরম গো-খাদ্যের সংকট ॥ চলছে পানির দামে গরু বিক্রির ধুম

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শনিবার, ২২ এপ্রিল, ২০১৭

মোঃ নজরুল ইসলাম তালুকদার,বানিয়াচং থেকে ॥ হবিগঞ্জের বানিয়াচং উপজেলার হাওরের একমাত্র ফসল বোরো ধান। কিন্তু ১৫/২০ দিনের টানা বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে হাওর বেষ্টনি বাঁধ ভেঙে এবং উপছিয়ে তলিয়ে গেছে হাজার হাজার হেক্টর জমির বোরো ধান।

উপজেলার বিভিন্ন হাওরের ফসল রক্ষা বাঁধ ভেঙে আধাপাকা ধান তলিয়ে যায়। উপজেলার অন্যান্য উচু হাওরের ধানও রয়েছে ঝুঁকিতে। জমিতে ধান তলিয়ে যাওয়ায় দেখা দিয়েছে গো- খাদ্যের চরম সংকট। তাই গো-খাদ্যের অভাবে বাধ্য হয়ে অনেকে পানির দামে বিক্রি করছেন কৃষকের হাওষের গৃহ পালিত পশু। আজমিরীগঞ্জ, নবীগঞ্জ বাজারটি গরুর হাট হিসাবে দেশের বিভিন্ন জেলায় ও উপজেলায় বিশেষ পরিচিতি রয়েছে।

মঙ্গলবার ও বৃহস্পতিবার বাজারে মানুষ জন যে ভাবে গরু নিয়ে এসেছিল তাতে বাজারে পায়ে হাঁটাই ছিল কষ্টকর। এই সপ্তাহের গরুর বাজারটি ঈদের বাজারকেও ছাড়িয়ে গেছে। কিন্তু গরু বিক্রি করে অনেক কৃষকই মলিন মুখে বাড়ি ফিরেছেন। উপজেলার কাগাপাশা ইউনিয়নের মিলন বাজারের টেলিকম ব্যবসায়ী কৃষক হারিছ মিয়া জানান, ‘আমাদের সব হাওরের জমিই তো এইবার পানিতে তল অইছে। নিজেরাই কি খাইতাম এই চিন্তায় ঘুম আয়না।

এর মধ্যে গরুর খাওয়ার কোন ব্যবস্থা নেই ফসল নাই গরুর বন নাই। তাই উফায় না দেইখ্যা ২টা ডেহা কিনছিলাম ৭৫হাজার টাকায় ২মাস আগে আর এখন বেছলাম ৫০হাজার টাকায় ২মাস পাউ পাললাম । একি ইউনিয়নের লোহাজুরী গ্রামের খন্দকার মিয়া বলেন, হাওরের ফসল ডুবনে গরুর দামও কমে গেছে। একমাস আগেও আমার গাভির দাম আছিল এক লাখ বিশ হাজার টাকা আর এখন বেচ্ছি ৬০ হাজার টাকা।

স্থানীয়রা জানিয়েছেন, আজমিরীগঞ্জ এবং নবীগঞ্জ বাজারটি শুধু জেলার মধ্যেই নয়, আশপাশের জেলার মধ্যে হাওর এলাকার সবচেয়ে বড় গরুর হাট হিসেবে পরিচিতি রয়েছে। হাওরের বোরো ফসল তলিয়ে যাওয়ায় এ উপজেলার কৃষকেরা পড়েছেন চরম বিপাকে। আর ফসল তলিয়ে যাওয়ায় গো-খাদ্যের দেখা দিয়েছে চরম সংকট। তাই নিরুপায় হয়ে তারা বাজারে গরু ও ছাগল, খাসি বাজারে বিক্রি করতে বাধ্য হয়েছেন’।

উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মো. আবুল কাশেম মিয়া জানান, গো-খাদ্যের অভাবেই কৃষকরা গরু বিক্রি করে দিচ্ছেন। গো-খাদ্যের সংকটের বিষয়টি ও গবাদিপশু রক্ষায় যথাযথ ব্যবস্থা গ্রহণে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে লিখিতভাবে জানানো হয়েছে। উল্লেখ্য কৃষি অফিস সূত্র জানা যায়, উপজেলায় গত কাল পযর্ন্ত প্রায় ২০হাজার ৫ শত ৫০ হেক্টর জমি পানিতে তলিয়ে গেছে ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!