শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৪:৫৬ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

হবিগঞ্জে এক মিনিটের চলচ্চিত্র নির্মান কর্মশালা

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: বুধবার, ৮ নভেম্বর, ২০১৭

হবিগঞ্জ প্রতিনিধি : হবিগঞ্জ শহরের কলেজ রোডের এক পাশে অনেক মানুষের জটলা। আশেপাশের পথচারি যাত্রীরা ও উকি দিয়ে দেখছেন। কিছু বুঝে উঠার আগেই হঠাৎ কানে শব্দ আসে ‘অ্যাকশন’ । এর প্রায় ৪০ সেকেন্ড পরেই আরেক শব্দ ‘কাট’। বাক্য দুটি শোনেই বুঝা গেল শুটিং চলছে। পাশে গিয়ে দেখলাম পরিচালক, সিনেমেটগ্রাফার, অভিনেতা সহ শুটিং ইউনিটের প্রায় সকলেই শিশু কিশোর। পরিচালক পল্লবের সাথে কথা বলে জানা গেল হরিজনদের জীবন চিত্র নিয়ে এক মিনিটের একটি চলচ্চিত্রের শুটিং করছে তারা।

হবিগঞ্জ জেলায় দেশ ব্যাপি ১২ থেকে ২০ বছর বয়সী শিশু কিশোরদের অংশগ্রহনে এক মিনিটের চলচ্চিত্র নির্মান কর্মশালার সূচনা হয় গত রোববার। জেলা বিভিন্ন উপজেলা ও শহরের স্কুল কলেজ পড়–য়া ২০ জন এ কর্মশালায় অংশ গ্রহন করেছে। এ নির্মান কর্মশালার একটি পর্ব হচ্ছে অংশগ্রহনকরীরা নিজেদের লিখা গল্প নিয়ে নিজেরাই অভিনেতা নির্বাচন, ক্যামেরা চালানো, ডিরেকশন সহ যাবতীয় কাজ করে ১ মিনেটের একটি চলচ্চিত্র নির্মান করবেন। ২০ জন নির্মাতা ২ জনের টিম করে ১০টি সিনেমা তৈরি করবে। এর মধ্য থেকে সেরা সিনেমা বাচাই করা হবে। প্রতি জেলা থেকে বাচাইকৃত সেরা কয়েকটি ছবি নিয়ে ঢাকায় প্রর্দশিত হবে ও নির্মাতাদের অনুষ্ঠানে অংশগ্রহনের সুযোগ দেয়া হবে।

মঙ্গলবার (৮ নভেম্বর) হবিগঞ্জের ক্ষুদে নির্মাতাদের নির্মিত ১০ টি ১ মিনেটের একটি চলচ্চিত্র প্রর্দশনির মাধ্যমে শেষ হয় এ কর্মশালা।

কর্মশালায় অংশগ্রহণকারী বিকেজিসি বালিকা উচ্চ বিদ্যালয়ের ৭ম শ্রেনীর ছাত্রী শশি বলে, নাটক সিনেমা অনেক ভাল লাগে তার । ‘আমরা মনে করতাম নাটক বা সিনেমা তৈরি করা শিখতে হলে বড় হয়ে পড়া লেখা শেষ করে ঢাকা গিয়ে শিখতে হবে। যখন জানতে পারি এ বিষয়ের উপড় প্রশিক্ষন আমাদের শহরে করনো হবে তখন অনেক খুশি হই। এ দুই দিনে ক্যামেরা নিয়ে কাজ করছি। বুঝতে পেরেছি টিভিতে সিনেমা দেখা যত সহজ বাস্তবে তা নির্মান করা অনেক কষ্টের।’

ইউনিসেফ এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম এ কর্মশালার আয়োজনে করে।

হবিগঞ্জে কর্মশালা পরিচালনা করছেন বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরামের প্রশিক্ষক এবং নির্মান তত্ত্বাবদায়ক চলচ্চিত্র নির্মাতা মোঃ আবিদ মল্লিক ও মাজহারুল ইসলাম।
প্রশিক্ষকদের সহায়ক ছিলেন জেলা কালচারাল অফিসার অসিত বরন দাসগুপ্ত , সাংস্কৃতিক ও চলচ্চিত্র কর্মী জালাল উদ্দিন রুমি ,স্বরুপ আনন্দ, শাকিলা ববি ও সৈয়দ শাহরিয়ার।

প্রশিক্ষক এবং নির্মান তত্ত্বাবদায়ক চলচ্চিত্র নির্মাতা মোঃ আবিদ মল্লিক বলেন, ‘এ অল্প সময়ে বাচ্চাদের চলচ্চিত্র নির্মান শিখানো যায় না। তবে এ বয়সে যদি এই বিষয়ের উপড় বেসিক ধারনা থাকে তাহলে এ কর্মশালা তাদের ভবিষৎ কর্মক্ষেত্রে কাজে লাগবে। তিনি বলেন, সারা পৃথিবীতে এখন সিটিজেন জার্নালিজম খুব জনপ্রিয়। তাছাড়া সোসাল প্লাটফমের্র দু এক মিনিটের ভিডিও সামাজিক পরিবর্তন ও মানবিকতা বোধ জাগ্রত করে দ্রুত সময়ের মধ্যে। আমাদের মূল্য উদ্দেশ্য হচ্ছে চলচ্চিত্র শিল্পের সাথে সকলের পরিচয় করিয়ে দেয়া।’ হবিগঞ্জের প্রশিক্ষনার্থীদের নিয়ে তিনি বলেন, ‘এখানে ভাল ও আগ্রহী ছেলে মেয়ে আছে। তবে এখানে স্থানীয় যারা নিয়মিত এ চর্চা করেন করেন তাদের এগিয়ে আসতে হবে। আমি কৃতজ্ঞতা জানাই হবিগঞ্জের স্থানীয় চলচ্চিত্র নির্মাতাদের। তারা আন্তরিকতার সাথে নিঃশ্বার্ত ভাবে আমাদের সহযোগিতা করেছেন।’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!