শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৮:১৬ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

বানিয়াচংয়ে বিপিএল ঘিরে চলছে ভয়ঙ্কর জুয়া

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: মঙ্গলবার, ২২ জানুয়ারী, ২০১৯

বানিয়াচং (হবিগঞ্জ) প্রতিনিধি : বাঙালি জাতির এক আবেগের নাম ক্রিকেট। তবে এক ধরনের অসাধুচক্র ক্রিকেটে প্রতিনিয়তই হাজার হাজার টাকার ফলাফল বাজি, ওভার বাজি, রান বাজিসহ বিভিন্ন ধরনের জুয়া খেলছে। জুয়াবাজির ফাঁদে পড়ে নিঃস্ব হচ্ছেন অনেকেই। প্রকাশ্য দিবালোকেই জুয়াবাজি চলছে রাস্তার মোড়ের দোকানসহ বানিয়াচংয়ের আনাচে-কানাচে।

বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) ক্রিকেট চলছে ঢাকা, চট্টগ্রামে শেষ হয়েছে সিলেট পর্বের খেলা। আর চলতি এই ক্রিকেট লীগে সরব উপজেলার বিভিন্ন হোটেল, রেস্টুরেন্ট ও পাড়ার মোড়ের টং দোকানগুলো। উত্তেজনাপূর্ন এই বিপিএল ক্রিকেট জ্বরে ভুগছে কিশোর থেকে শুরু করে বৃদ্ধরা পর্যন্ত। তবে এই জুয়াকে কেন্দ্র করে স্থানীয় পুলিশ প্রশাসনের কোনো নজরধারী এখন পর্যন্ত চোখে পড়েনি।

জানা যায়, স্থানীয়ভাবে যারা এই ক্রিকেট জুয়ার সাথে জড়িত তাদের সারাদিনের কর্ম ব্যস্ততা ও বিভিন্ন দেশে অনুষ্ঠিত আন্তর্জাতিক ক্রিকেট অথবা প্রিমিয়ার ক্রিকেট লীগ নিয়ে সময় কাটে। আর স্থানীয়দের ক্রিকেট জ্ঞান দেখে মনে হয় তারা কোনো বড় মাপের ক্রিকেট বিশারদ। দেশের কিংবা দেশের বাহিরের কোনো ক্রিকেট লিজেন্ডের হয়তো জানা নেই বিশ্বের কোন দেশে কোন ক্রিকেট লীগ চলছে। অথচ স্থানীয় এই ক্রিকেট বাজিকররা জানেন বিশ্বের কোনো দেশের প্রত্যন্ত অঞ্চলের ক্রিকেটলীগের কথাও। তারা যে শুধু ক্রিকেট নিয়ে পড়ে আছে তা কিন্তু নয়। তারা ব্যস্ত সময় কাটান ফুটবলের কোনো আসর বা লীগ নিয়েও।

উপজেলার বিভিন্ন এলাকায় চলতি এই বিপিএল ঘিরে যে বাজি বা জুয়ার আসর চলছে, তাদের মধ্যে নিম্নবিত্ত শ্রেণীর মানুষই বেশি। বাজির অর্থ লাভের আশায় সারাদিনের কাজকর্ম ফেলে ক্রিকেট জুয়া নিয়ে বসে থাকেন। খেলা শেষে কেউ ফেরেন হাসি মুখে আর কেউ ফিরে নিঃস্ব হয়ে। এছাড়াও এই নিম্ন মধ্যবিত্তের বাইরেও আরো একটি অংশ বিপিএল ক্রিকেট জুয়ায় মেতেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, বানিয়াচং উপজেলার বিভিন্ন অলি-গলি হোটেল, রেস্টুরেন্ট,সেলুন,চায়ের দোকানগুলোতে ক্রিকেট বাজিকরদের বাজি (জুয়া) ধরার প্রবণতা বেশি।

স্থানীয় ক্রিকেট বাজিকরদের বাজি ধরার পদ্ধতিটা খুবই চমকপ্রদ। টেলিভিশনে খেলা শুরু হওয়ার আগেই জয়-পরাজয়ের পক্ষে-বিপক্ষে দু’টি বাজিকরের দল দু’ভাগে বিভক্ত হয়। প্রথমে কে জয়ী হবে তার পক্ষে-বিপক্ষে বাজি ধরা হয়। বাজির এই অর্থ সর্বনিম্ন ২শ টাকা থেকে শুরু করে লাখ টাকা পর্যন্ত ছাড়িয়ে যায়। তবে এর বাহিরেও চলে খুচরা বাজি। এই ওভারে উইকেট পড়বে কিনা? এই ওভারে ছক্কা বা চার হবে কিনা? হলে কয়টি হবে? ওভারে কোনো ওয়াইড বা নো বল হবে কিনা? এসব নিয়েই প্রতি ওভারে চলে খুচরা বাজির বাণিজ্য। এছাড়াও বাজি ধরা হয়, অমুক দল কত রান করবে? তমুক বোলার কত উইকেট নিবে? অমুক ব্যাটসম্যান কত রান করবে? বা তিনি ফিফটি/সেঞ্চুরী করতে পারবে কিনা?

একাধিক সূত্র জানায়, স্থানীয় এসব বেকারদের ক্রিকেট বাজির (জুয়া) কারণে অনেকেই নিঃস্ব হচ্ছেন। কিন্তু তারপরও ছাড়ছেনা এই জুয়ার পথ। ক্রিকেটের এই বাজির টাকা জোগান দিতে তারা স্থানীয়ভাবে বিভিন্ন অপরাধের সাথে জড়িয়ে পড়ছেন। আর এসব কারণে বানিয়াচংয়ের প্রতিটি অঞ্চলে বাড়ছে বিভিন্ন ধরণের অপরাধমূলক কর্মকান্ড। স্থানীয়দের ধারণা এখনি এ ব্যাপারে ব্যবস্থা না নিলে পুরো উপজেলায় অপরাধমূলক কর্মকান্ড বাড়বে। আর এসব কারণে ক্রিকেট জুয়ার সাথে জড়িতদের অভিভাবকরাও শঙ্কিত হয়ে পড়েছেন তাদের সন্তানদের নিয়ে।

এ ব্যাপারে বানিয়াচং থানার অফিসার ইনচার্জ রাশেদ মোবারক জানান, এটা জুয়া না ক্রিকেট খেলা দেখতে বসেছে বোঝার কোনো উপায় নাই। এছাড়া জনসম্মূখে টাকা-পয়সা লেনদেনও করে না। তারপরও যদি কেউ অভিযোগ প্রদান করে তা খতিয়ে দেখে ব্যবস্থা নেয়া হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!